Tesla তার সম্পূর্ণ Self-Driving সফ্টওয়্যারটির একটি প্রত্যাহার জারি করেছে, একটি উন্নত ড্রাইভার-সহায়তা সিস্টেম যা ফেডারেল নিরাপত্তা নিয়ন্ত্রকেরা বলে যে যানবাহনগুলিকে চৌরাস্তার চারপাশে অনিরাপদ কাজ করতে এবং দুর্ঘটনা ঘটাতে পারে।
Tesla বলেছে যে এটি নির্দিষ্ট 2016-2023 মডেল এস, Model X প্রত্যাহার করছে; 2017-2023 মডেল 3; এবং 2020-2023 মডেল Y যানবাহন যা সম্পূর্ণ Self-Driving বিটা (FSD বিটা) সফ্টওয়্যার দিয়ে সজ্জিত বা যেগুলি ইনস্টলেশন মুলতুবি আছে। ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের ওয়েবসাইটে পোস্ট করা প্রত্যাহার, সফ্টওয়্যার দিয়ে সজ্জিত 362,758 টির মতো গাড়িকে প্রভাবিত করে, বিজ্ঞপ্তি অনুসারে।
Tesla সমস্যা সমাধানের জন্য বিনামূল্যে একটি ওভার-দ্য-এয়ার সফ্টওয়্যার আপডেট প্রকাশ করবে।
Tesla যানবাহনগুলি অটোপাইলট হিসাবে ব্র্যান্ডযুক্ত ড্রাইভার-সহায়তা সিস্টেমের সাথে মানসম্মত হয়। অতিরিক্ত $15,000-এর জন্য, মালিকরা “সম্পূর্ণ স্ব-ড্রাইভিং” বা FSD কিনতে পারেন – এমন একটি বৈশিষ্ট্য যা সিইও এলন মাস্ক বছরের পর বছর ধরে প্রতিশ্রুতি দিয়েছেন যে একদিন সম্পূর্ণ স্বায়ত্তশাসিত ড্রাইভিং ক্ষমতা প্রদান করবে৷ টেসলার যানবাহন স্ব-চালিত নয়।
পরিবর্তে, FSD-তে অনেকগুলি স্বয়ংক্রিয় ড্রাইভিং বৈশিষ্ট্য রয়েছে যার জন্য ড্রাইভারকে সর্বদা নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত থাকতে হবে। এতে পার্কিং ফিচার সমন, সেইসাথে নেভিগেট অন অটোপাইলট, একটি সক্রিয় গাইডেন্স সিস্টেম যা একটি হাইওয়ে অন-র্যাম্প থেকে অফ-র্যাম্পে গাড়ি নেভিগেট করে, যার মধ্যে রয়েছে ইন্টারচেঞ্জ এবং লেন পরিবর্তন করা। সিস্টেমটি শহরের রাস্তায় স্টিয়ারিং পরিচালনা করার এবং ট্র্যাফিক লাইট এবং স্টপ সাইনগুলিকে চিনতে এবং প্রতিক্রিয়া জানাতেও অনুমিত হয়।
নোটিশ অনুসারে, FSD বিটা সিস্টেম গাড়িটিকে মোড়ের চারপাশে অনিরাপদ কাজ করার অনুমতি দিতে পারে, যেমন টার্ন-অনলি লেনে থাকাকালীন একটি চৌরাস্তার মধ্য দিয়ে সোজা ভ্রমণ করা, সম্পূর্ণ স্টপে না এসে একটি স্টপ সাইন-নিয়ন্ত্রিত চৌরাস্তায় প্রবেশ করা, বা এগিয়ে যাওয়া একটি স্থির হলুদ ট্রাফিক সিগন্যালের সময় যথাযথ সতর্কতা ছাড়াই একটি সংযোগস্থলে উপরন্তু, সিস্টেমটি পোস্ট করা গতির সীমার পরিবর্তনের জন্য অপর্যাপ্তভাবে প্রতিক্রিয়া জানাতে পারে বা পোস্ট করা গতি সীমা অতিক্রম করার জন্য গাড়ির গতির চালকের সামঞ্জস্যের জন্য পর্যাপ্তভাবে দায়ী নয়, নোটিশে বলা হয়েছে।
NHTSA এর ইঞ্জিনিয়ারিং বিশ্লেষণ এবং সিস্টেমের পরীক্ষার সময় সমস্যাটি আবিষ্কৃত হয়েছিল। NHTSA বলেছে যে কিছু পরিস্থিতিতে, Tesla র অটোস্টিয়ার অন সিটি স্ট্রিট বৈশিষ্ট্য ট্রাফিক নিরাপত্তা আইনের অপর্যাপ্ত আনুগত্যের উপর ভিত্তি করে মোটর গাড়ির নিরাপত্তার জন্য একটি অযৌক্তিক ঝুঁকির দিকে নিয়ে গেছে। আইন অনুসারে এবং NHTSA এর সাথে আলোচনার পরে, Tesla সেই ত্রুটিগুলি মেরামত করার জন্য একটি প্রত্যাহার চালু করেছে, সংস্থাটি একটি ইমেল বিবৃতিতে বলেছে।
টেসলা এবং অটোপাইলট এবং এফএসডি বিটা সম্পর্কিত সংস্থার মধ্যে “নিয়মিত চলমান যোগাযোগের” অংশ হিসাবে 25 জানুয়ারী এনএইচটিএসএ টেসলার কাছে পৌঁছেছে, ত্রুটি তথ্য প্রতিবেদন অনুসারে, যার মধ্যে প্রত্যাহার পর্যন্ত ঘটনাগুলির একটি কালানুক্রম অন্তর্ভুক্ত রয়েছে৷ সেই সময়ে, এনএইচটিএসএ টেসলাকে পরামর্শ দিয়েছিল যে এটি চারটি নির্দিষ্ট রাস্তার পরিবেশে এফএসডি বিটা-এর নির্দিষ্ট অপারেশনাল বৈশিষ্ট্য সম্পর্কিত সম্ভাব্য উদ্বেগগুলি চিহ্নিত করেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, এজেন্সির উদ্বেগ এবং প্রতিক্রিয়া হিসাবে টেসলার প্রস্তাবিত ওভার-দ্য-এয়ার উন্নতি নিয়ে আলোচনা করার জন্য টেসলা পরের কয়েক দিনে NHTSA-এর সাথে “অনেক বার” দেখা করেছে।
“এনএইচটিএসএ কার্যকারিতার জন্য প্রত্যাহার প্রতিকারগুলি পর্যবেক্ষণ করা চালিয়ে যাবে,” সংস্থাটি বলেছে। “এই প্রত্যাহার এজেন্সি দ্বারা চিহ্নিত উদ্বেগের একটি নির্দিষ্ট সেটের সমাধান করতে চায়।”
সংস্থাটি যোগ করেছে যে প্রত্যাহারটি Tesla র অটোপাইলট এবং সংশ্লিষ্ট যানবাহন সিস্টেমগুলিতে NHTSA এর EA22-002 তদন্তের সম্পূর্ণ সুযোগকে সম্বোধন করে না। যে তদন্ত খোলা এবং সক্রিয় অবশেষ.
FSD বিটা সফ্টওয়্যার – এর নাম এবং মাস্কের প্রতিশ্রুতি থেকে এর রোলআউট এবং সুরক্ষা উদ্বেগের বিষয়ে – বিতর্কিত হয়েছে। এটি নিয়ন্ত্রকদের কাছ থেকে যাচাই-বাছাইও আকৃষ্ট করেছে।
জানুয়ারিতে, Tesla প্রকাশ করেছে যে মার্কিন বিচার বিভাগ তার ব্র্যান্ডেড ফুল সেলফ-ড্রাইভিং এবং অটোপাইলট উন্নত ড্রাইভার-সহায়তা সিস্টেম সম্পর্কিত নথি চেয়েছে।
TATA WPL LEAGUE সাথে জুরে থাকতে Telegram Group Follow করুন – Follow Now Click Hare