গুগল সম্প্রতি গত বছরের ডিসেম্বরে ডেস্কটপ সার্চ ফলাফলে ‘Topic Filters’ ফিচার চালু করেছে। এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীর অনুসন্ধান শব্দের উপর ভিত্তি করে প্রাসঙ্গিক বিষয়গুলির পরামর্শ দেয় এবং সেই অনুযায়ী অনুসন্ধান ফলাফলগুলিকে শ্রেণিবদ্ধ করে৷ উদাহরণস্বরূপ, যদি কোনও ব্যবহারকারী Google-এ “Pixel 7” অনুসন্ধান করে, অনুসন্ধানের ফলাফলগুলি “শপিং”, “ছবি” এবং “সংবাদ”-এর মতো ঐতিহ্যবাহী ট্যাবগুলির পাশাপাশি “বিস্তারিত” এবং “রিভিউ” এর মতো বিভাগে প্রদর্শিত হবে। পৃষ্ঠার ডান দিকে।
টেক জায়ান্ট সম্প্রতি গুগল সার্চের ডেস্কটপ সংস্করণে ‘Topic Filters’ বৈশিষ্ট্যের উপলব্ধতা বাড়িয়েছে। গুগলের মতে, প্রস্তাবিত বিষয়গুলি গতিশীল এবং ব্যবহারকারীরা অনুসন্ধান ফলাফলের সাথে ইন্টারঅ্যাক্ট করার সাথে সাথে রিয়েল-টাইমে পরিবর্তিত হয়। এই আপডেটটি ব্যবহারকারীদের সহজে অনুসন্ধান করতে এবং শ্রেণীবদ্ধ করতে সক্ষম করে যে তথ্য তারা খুঁজছেন তা আরও নির্ভুলতার সাথে। উপরন্তু, Google ‘সমস্ত ফিল্টার’ লেবেলযুক্ত একটি নতুন ড্রপ-ডাউন মেনু চালু করেছে যা ব্যবহারকারীদের তাদের পছন্দ অনুযায়ী ফিল্টার সেট করতে সক্ষম করে।
এই আপডেটটি একটি মূল্যবান সংযোজন কারণ এটি ব্যবহারকারীদের তাদের অনুসন্ধান অভিজ্ঞতার উপর অধিকতর নিয়ন্ত্রণ দেয়৷ পূর্বে, অ্যালগরিদম স্বয়ংক্রিয়ভাবে তাদের তৈরি করায় পরবর্তীতে কোন ট্যাবগুলি উপস্থিত হবে তার উপর ব্যবহারকারীদের কোন নিয়ন্ত্রণ ছিল না। যাইহোক, ‘বিষয় ফিল্টার’ বৈশিষ্ট্য সহ, Google এখন ব্যবহারকারীর অনুসন্ধান প্রশ্নের উপর ভিত্তি করে প্রাসঙ্গিক পদ প্রস্তাব করে। এখন পর্যন্ত, অনুসন্ধান ট্যাবে আটটি বিভাগ রয়েছে, যেমন ছবি, মানচিত্র, কেনাকাটা, সংবাদ, ভিডিও, ফ্লাইট, বই এবং অর্থ।
‘বিষয় ফিল্টার’ বৈশিষ্ট্যটি বর্তমানে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে ইংরেজি ব্যবহারকারীদের জন্য উপলব্ধ, তবে এটি শীঘ্রই অন্যান্য অঞ্চল এবং ভাষায় প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে। মাত্র কয়েক মাস আগে, গুগল তার সার্চ ইঞ্জিনে বিপরীত চিত্র অনুসন্ধান করার ক্ষমতা চালু করেছে এবং ভারতীয় ব্যবহারকারীদের জন্য হিন্দিতে মাল্টি-সার্চ এবং দ্বিভাষিক অনুসন্ধান ফলাফলের জন্য সমর্থনের মতো নতুন বৈশিষ্ট্য যুক্ত করার পরিকল্পনাও প্রকাশ করেছে।
আরও পড়ুন – প্রযুক্তি কি, প্রযুক্তি কিভাবে কাজ করে?
এদিকে, গুগলের CEO Sundar Pichai, সম্প্রতি দ্য নিউ ইয়র্ক টাইমসের সাথে একটি সাক্ষাত্কারে বলেছেন যে সংস্থাটি শীঘ্রই তার কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বট – বার্ডে একটি আপগ্রেড করবে।
গুগলের বার্ড গত মাসে চালু হয়েছে। কথোপকথনমূলক চ্যাটবটটি মাইক্রোসফ্ট দ্বারা সমর্থিত ChatGPT টুলের জনপ্রিয়তার বিরুদ্ধে লড়াই করার লক্ষ্যে। যাইহোক, গুগলের কর্মীরা নিজেরাই এই ঘোষণাকে ‘তাড়াহুড়ো’ এবং বোচড’ বলে অভিহিত করেছেন।
পণ্যের সমালোচনার জবাবে পিচাই বলেন, “আমাদের কাছে স্পষ্টতই আরও সক্ষম মডেল রয়েছে। আমরা আমাদের আরও কিছু সক্ষম PaLM মডেলগুলিতে Board কে আপগ্রেড করব, যা আরও ক্ষমতা নিয়ে আসবে।” তিনি বলেছিলেন যে প্রক্রিয়াটি আগামী সপ্তাহে শুরু হবে।
Google Search ” Topic Filter ” কিভাবে কাজ করে?
Google অনুসন্ধান ওয়েব পৃষ্ঠাগুলির বিষয়বস্তু বোঝার জন্য এবং ব্যবহারকারীর অনুসন্ধানের প্রশ্নের সাথে তাদের মেলানোর জন্য বিভিন্ন অ্যালগরিদম এবং কৌশল ব্যবহার করে। এই কৌশলগুলির মধ্যে একটি হল বিষয় ফিল্টার।
বিষয় ফিল্টার হল Google এর অনুসন্ধান অ্যালগরিদমের একটি বৈশিষ্ট্য যা ওয়েব পৃষ্ঠাগুলিকে নির্দিষ্ট বিষয়গুলিতে শ্রেণীবদ্ধ করতে প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ (NLP) ব্যবহার করে। এটি Google-কে তাদের সার্চ কোয়েরির উপর ভিত্তি করে ব্যবহারকারীদের কাছে আরও প্রাসঙ্গিক ফলাফল প্রদান করতে দেয়।
যখন একজন ব্যবহারকারী একটি অনুসন্ধান ক্যোয়ারী প্রবেশ করে, তখন Google-এর অ্যালগরিদম ব্যবহারকারীর অভিপ্রায় এবং ক্যোয়ারী সম্পর্কিত বিষয়গুলি নির্ধারণ করতে ক্যোয়ারী বিশ্লেষণ করে৷ অ্যালগরিদম তারপর ব্যবহারকারীর প্রশ্নের সাথে ক্যোয়ারী সম্পর্কিত বিষয়গুলির সাথে সবচেয়ে প্রাসঙ্গিক ওয়েব পৃষ্ঠাগুলির সাথে মেলে টপিক ফিল্টার ব্যবহার করে৷
ওয়েব পৃষ্ঠাগুলির বিষয়গুলি নির্ধারণ করতে, Google এর অ্যালগরিদম পাঠ্য, ছবি এবং অন্যান্য মিডিয়া সহ পৃষ্ঠার বিষয়বস্তু বিশ্লেষণ করে৷ অ্যালগরিদম বিষয়বস্তুর মধ্যে মূল ধারণা এবং সত্তা সনাক্ত করতে বিভিন্ন NLP কৌশল ব্যবহার করে এবং তারপর এই ধারণা এবং সত্তার উপর ভিত্তি করে নির্দিষ্ট বিষয়গুলিতে বিষয়বস্তুকে শ্রেণীবদ্ধ করে।
ওয়েব পৃষ্ঠাগুলির বিষয়বস্তু বিশ্লেষণ করার পাশাপাশি, বিষয় ফিল্টার অন্যান্য বিষয়গুলিও বিবেচনা করে, যেমন সাইটের খ্যাতি, ব্যবহারকারীর প্রশ্নের সাথে পৃষ্ঠাটির প্রাসঙ্গিকতা এবং ব্যবহারকারীর অনুসন্ধানের ইতিহাস।
সামগ্রিকভাবে, বিষয় ফিল্টারটি ব্যবহারকারীদের প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফল সরবরাহ করতে Google এর অনুসন্ধান অ্যালগরিদম দ্বারা ব্যবহৃত অনেকগুলি কৌশলগুলির মধ্যে একটি। ওয়েব পৃষ্ঠাগুলিকে নির্দিষ্ট বিষয়গুলিতে শ্রেণীবদ্ধ করার মাধ্যমে, Google ব্যবহারকারীদের তারা যে বিষয়বস্তুর সন্ধান করছে তার সাথে আরও ভালভাবে মেলাতে সক্ষম।
কিভাবে Google Search Filter করে?
গুগল সার্চ ব্যবহার করে ওয়েব পৃষ্ঠাগুলির বিষয়বস্তু বুঝতে এবং ব্যবহারকারী সন্ধান জিজ্ঞাসার সাথে মিল রেখে বেশি মানসম্পন্ন ফলসমূহ প্রদানে বিভিন্ন এলগরিদম এবং পদ্ধতি ব্যবহার করে। এর মধ্যে একটি পদ্ধতি হল টপিক ফিল্টার।
টপিক ফিল্টার হল গুগল সার্চ এলগরিদমের একটি বৈশিষ্ট্য যা নেচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (NLP) ব্যবহার করে ওয়েব পৃষ্ঠাগুলি নির্দিষ্ট বিষয়ে বিভক্ত করে। এর মাধ্যমে গুগল ব্যবহারকারীদের সন্ধান কোয়েরিগুলির সাথে সম্পর্কিত বিষয়গুলি সম্পর্কে আরো সঠিক ফলাফল দিতে পারে।
ব্যবহারকারী একটি সন্ধান কোয়েরি লিখে গুগলে সন্ধান দিলে, গুগলের এলগরিদম কোয়েরি উদ্দেশ্য এবং সম্পর্কিত বিষয়গুলি নির্ধারণ করে।
আরও পড়ুন – ইতালিতে ChatGPT রোধ করে, গোপনীয়তার উদ্বেগ নিয়ে তদন্ত শুরু করলো